মেনু নির্বাচন করুন

এক নজরে

ভূমিকা

কৃষি মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়। এটি বাংলাদেশ সচিবালয়ের ৪ নম্বর ভবনের ৫ম ও ৬ষ্ট তলায় অবস্থিত। এ মন্ত্রণালয় ৭টি উইংয়ের সমন্বয়ে গঠিত যা নীতি নির্ধারন, পরিকল্পনা প্রণয়ন, তদারকী ও প্রশাসনিক ব্যবস্থাপনার দায়িত্ব সমূহ সম্পাদন করে থাকে। সরকারের কৃষি সম্পর্কিত বিভিন্ন নীতি ও পরিকল্পনা বাস্তবায়নের জন্য অধিদপ্তর/দপ্তর/সংস্থা রয়েছে।একজন মন্ত্রীর নেতৃত্বে একজন সচিব, দুই জন অতিরিক্ত সচিব, সাত জন যুগ্ম-সচিব, একজন যুগ্ম-প্রধান এবং কয়েকজন উপ-সচিব, উপ-প্রধান, সিনিয়র সহকারী সচিব, সিনিয়র সহকারী প্রধান, সহকারী সচিব, সহকারী প্রধান, কৃষি অর্থনীতিবিদ, গবেষণা কর্মকর্তা কর্মরত আছেন (সূত্রঃ কৃষি মন্ত্রণালয়ের অর্গানোগ্রাম)।

 

মন্ত্রণালয়ের দায়িত্বাবলী

  • » খাদ্যে স্বয়ংসম্পূর্নতা অর্জনের ও টেকসই কৃষি উন্নয়নের জন্য কৃষিনীতি প্রণয়ন, পরিকল্পনা গ্রহণ, আইন ও বিধিমালা প্রণয়ন।
  • » কৃষি উৎপাদন বৃদ্ধি ও কৃষি বিপণন নিশ্চিত করার লক্ষ্যে আন্তর্জাতিক সংস্থার সমন্বয় সাধনের জন্য নতুন কৃষি উন্নয়নে সহায়তা প্রদান।
  • » কৃষি নীতি, পরিকল্পনা, প্রজেক্ট ও নীতিমালার বাস্তবায়ন তদারকী।
  • » কৃষি উপকরণ ও ভূর্তুকি বিতরন এবং স্থানীয় এ আন্তর্জাতিক বাজারে কৃষি পণ্য বিপণনের তদারকী।
  • » কৃষি মন্ত্রণালয়ের দপ্তর সংস্থার উন্নয়ন কর্মসূচী ও প্রকল্প পরিকল্পনা ও বাস্তবায়নে প্রশাসনিক ও নীতিগত সহায়তা প্রদান এবং অর্থায়ন ও কারিগরি সহায়তার জন্য উন্নয়ন সহযোগী ও দাতা সংস্থার সাথে সমন্বয় সাধন করা।